Saturday, August 2, 2014

হযরত আনাস (রা) বর্ণনা করেনঃ একদা তিন ব্যক্তি রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের স্ত্রীদের বাড়িতে এসে তারা রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের ইবাদত সম্পর্কে খোঁজ খবর নিচ্ছিলো যখন তাদেরকে বিষয়ে জানিয়ে দেয়া হলো, তারা এটাকে নিজেদের জন্য অপর্যাপ্ত মনে করল তারা বলতে লাগলঃরাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লামের তুলনায় আমরা কোথায়? আল্লাহ তো তাঁর পূর্বের পরের সব ত্রুটি-বিচ্যুতি (যদি ঘটে থাকে) ক্ষমা করে দিয়েছেন তাদের একজন বললঃআমি জীবনভর সারা রাত মগ্ন থাকবোআরেকজন বললঃআমি সারা জীবন রোযা পালন করবোএবংকখনো পানাহার করবো নাআরেকজন বললঃআমি স্ত্রী সংসর্গ থেকে দূরে থাকবো এবং কখনো বিয়েই করবো নাএমনই সময় রাসূলে আকরাম সাল্লাল্লাহু আলাইহি ওয়াসাল্লাম সেখানে উপস্থিত হলেন তিনি জিজ্ঞেস করলেনঃ তোমরা কি ধরনের কখা বলেছো? আল্লাহর কসম! আমি তোমাদের চেয়ে আল্লাহকে বেশি ভয় করি এবং বেশি তাকওয়া অবলম্বন করি কিন্তু আমি তো রোযা রাখি আবার পানাহার করি, নামায পড়ি আবার ঘুমাই এবং বিয়ে-শাদিও করি (এটাই আমার তরিকা-- সুন্নাত) যে ব্যক্তি আমার তরিকা মেনে চলে না সে আমার (দলভূক্ত) নয় (বুখারী মুসলিম)


No comments :

Post a Comment